আফ্রিকার বাংলা ভাষা Reviewed by Momizat on . এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ায় যেভাবে বাংলা ভাষা বিস্তৃত হয়েছে, আফ্রিকা মহাদেশের পথরেখা তা থেকে সম্পূর্ণ ভিন্ন। অপর চারটি মহাদেশে কর্মসংস্থান কিংবা শিক্ষাস এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ায় যেভাবে বাংলা ভাষা বিস্তৃত হয়েছে, আফ্রিকা মহাদেশের পথরেখা তা থেকে সম্পূর্ণ ভিন্ন। অপর চারটি মহাদেশে কর্মসংস্থান কিংবা শিক্ষাস Rating: 0
You Are Here: Home » স্পেশাল খবর » আফ্রিকার বাংলা ভাষা

আফ্রিকার বাংলা ভাষা

Bangla vashaএশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ায় যেভাবে বাংলা ভাষা বিস্তৃত হয়েছে, আফ্রিকা মহাদেশের পথরেখা তা থেকে সম্পূর্ণ ভিন্ন। অপর চারটি মহাদেশে কর্মসংস্থান কিংবা শিক্ষাসূত্রে বাঙালি অভিবাসীরা পা রেখেছে। তারপর ক্রমে বড় হয়েছে বাঙালি জনগোষ্ঠী।

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর অংশ হিসেবে বাংলাদেশের সৈনিকরা মহাদেশের বিভিন্ন দেশে মোতায়েন রয়েছে এবং শান্তি-শৃঙ্খলা ও উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে। ১৯৮৮ সালে প্রথম নামিবিয়ায় বাংলাদেশি সেনা মোতায়েন হয়।

এর পর বিভিন্ন সময়ে সোমালিয়া, উগান্ডা, রুয়ান্ডা, মোজাম্বিক, লাইবেরিয়া, পশ্চিম সাহারা, সিয়েরালিওন, কঙ্গো, আইভরিকোস্ট, ইথিওপিয়া, ডিআর কঙ্গো ও দক্ষিণ সুদানে বাংলাদেশি সেনারা জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের অংশ হিসেবে মোতায়েন হয়।

আফ্রিকান দেশ সিয়েরালিওনে বাংলা ভাষা ‘দাফতরিক ভাষা’ হিসেবে মর্যাদাও লাভ করেছে। জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের অংশ হিসেবে দেশটিতে পাঁচ হাজারের বেশি বাংলাদেশি সৈন্য মোতায়েন ছিল। তারা সিয়েরালিওনের শান্তি-শৃঙ্খলা ও উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখেন।

বাংলাদেশ সেনাবাহিনীর এই অবদানের স্বীকৃতি হিসেবে ২০০২ সালের ডিসেম্বরে বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা ঘোষণা করে দেশটি। যদিও আফ্রিকার এ দেশটির সামান্য কিছু নাগরিক বাংলাদেশি সৈন্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুবাদে আরও সামান্য কিছু বাংলা শব্দ ও বাক্য জানে, দাফতরিকভাবে বঙ্গীয় ব-দ্বীপের ভাষা সেখানে স্থান করে নিয়েছে।

মাত্র কয়েক দশক আগেও সম্পূর্ণ অপরিচিত একটি ভাষা সাধারণ বাঙালির কাছে অপরিচিত একটি মহাদেশে হয়ে উঠছে অন্যতম ‘শক্তিশালী’ ভাষা।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
কক্সবাজার পর্যটনের পুনর্যাত্রা

দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতার পরে জেলার পর্যটন স্পটগুলোতে পরিবর্তনের হাওয়া লেগেছে। আসতে শুরু করেছেন পর্যটক। দেশী বিদেশী অতিথিদের পদভারে আবারো  মূখরিত...

Close
Scroll to top