এই শীতে সুস্থ থাকার উপায় Reviewed by Momizat on . কথিত আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই স্বাস্থ্য যদি ভাল না থাকে কোন কাজেই মন বসে না। আর ভ্রমণের কথাতো চিন্তাই করা যায় না। কিন্তু ভ্রমণ সময় বলতে আমরা সাধারনত কথিত আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই স্বাস্থ্য যদি ভাল না থাকে কোন কাজেই মন বসে না। আর ভ্রমণের কথাতো চিন্তাই করা যায় না। কিন্তু ভ্রমণ সময় বলতে আমরা সাধারনত Rating: 0
You Are Here: Home » দেশের খবর » এই শীতে সুস্থ থাকার উপায়

এই শীতে সুস্থ থাকার উপায়

Healthy-for-life.কথিত আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই স্বাস্থ্য যদি ভাল না থাকে কোন কাজেই মন বসে না। আর ভ্রমণের কথাতো চিন্তাই করা যায় না। কিন্তু ভ্রমণ সময় বলতে আমরা সাধারনত শীতকালকে বুঝে থাকি। ফলে ভ্রমণপিপাসু প্রেমিকরা শীতে সুস্থ্ থাকা জরুরি। এর উপর ভিত্তি করে এই শীতে কীভাবে সুস্থ থাকা যায়, এই নিয়ে কথা হল শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক কে. এম. মামুন মোরশেদ এর সাথে…..

শীতের শুরুতেই জেনে নিন ভালো ও সুস্থ থাকার উপায়গুলো:

# বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালে তুলনামূলক কম পরিমাণ পানি খাওয়া হয়। কিন্তু এটি একেবারেই ঠিক নয়। ঠাণ্ডা পানি খেতে যাদের সমস্যা, তারা একটু উষ্ণ পানি খেতে পারেন। ব্রেকফাস্ট, দুপুরের খাবারের মাঝে স্যুপ, গরম দুধ, ফলের রস, মাঝেমধ্যে ডাবের পানি খেতে পারেন। এতে পানিশূন্যতা থাকবে না।Natural Foods.

# টাটকা ফল ও সবজিতে আছে বায়োটিন, যা ত্বক ও চুল ভালো রাখে। মৌসুমি শাকসবজি যেমন ফুলকপি, আপেল, মটরশুঁটি, শিম, গাজর বেশি পরিমাণে খান।

# দুধ ছাড়া তিন-চার ফোঁটা লেবুর রস দিয়ে চা খেতে পারেন। এটি আপনার শরীরে অ্যান্টি অক্সিডেন্টের কাজ করবে।

# ভিটামিন সি-যুক্ত খাবার যেমন লেবু, কমলালেবু, পেয়ারা, মালটা প্রতিদিন খাবারের তালিকায় রাখার চেষ্টা করুন।

# শীতে ত্বক হয়ে পড়ে রুক্ষ। বাদামএবং মাছে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড আছে। তাই এগুলো থাওয়া যেতে পারে বেশি করে।

# অতিরিক্ত ভাজা খাবার এড়িয়ে চলুন। অলিভ অয়েল ব্যবহার করুন। এতে হার্ট ভালো থাকবে।

# যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তারা চিনি, ময়দা, গম জাতীয় খাবার কম খান। গোটাদানা শস্য, সয়াবিন মুলা, রাঙা আলু, বিট ডায়েটে রাখতে পারেন।

# শীতের সময় ঘোরাফেরা একটু বেশি হয়। ফলে ক্যালোরিও বেশি যায় শরীরে। হট চকোলেট, ক্রিম দেওয়া কফি এ সময় লোভনীয় হলেও তা অতিরিক্ত না খাওয়াই ভালো। কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খান। ফল, শাক ও ডাল বেশি থাওয়া উচিত।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
ভ্রমণ থাকবে স্মৃতি হয়ে “ডিবি ট্যুরস এন্ড ট্র্যাভেল”

ভ্রমণই মানুষকে জীবন্ত রাখে। নয়ত যান্ত্রিকতার শহরে মানব সভ্যতা কোথায় হারিয়ে যাবে! জীবনকে প্রাণবন্ত রাখতে আর কর্মদক্ষতায় এগিয়ে থাকতেই ভ্রমণকে...

Close
Scroll to top