ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্র বাড়ানো হবে: পঙ্কজ শরণ Reviewed by Momizat on . ভিসাপ্রত্যাশীদের চাহিদা পূরণে ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা রয়েছে। তবে অন অ্যারাইভাল ভিসা ইস্যুর বিষয়ে দিল্লি থেকে এখনো কোনো নির্দেশনা ভিসাপ্রত্যাশীদের চাহিদা পূরণে ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা রয়েছে। তবে অন অ্যারাইভাল ভিসা ইস্যুর বিষয়ে দিল্লি থেকে এখনো কোনো নির্দেশনা Rating: 0
You Are Here: Home » ভিসা বিষয়ক » ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্র বাড়ানো হবে: পঙ্কজ শরণ

ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্র বাড়ানো হবে: পঙ্কজ শরণ

pankaj-saranভিসাপ্রত্যাশীদের চাহিদা পূরণে ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা রয়েছে। তবে অন অ্যারাইভাল ভিসা ইস্যুর বিষয়ে দিল্লি থেকে এখনো কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ, রাজধানীর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) আয়োজিত এক মধ্যাহ্ন ভোজসভায় এসব তথ্য জানান। রাজধানীর দিলকুশায় এমসিসিআই কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে পঙ্কজ শরণ বলেন, ভিসা কেন্দ্র বাড়ানোর পাশাপাশি অনলাইনের মাধ্যমে প্রকৃত আবেদনকারীরা যাতে বঞ্চিত না হন, সেজন্য কারিগরি সমাধানের পথ খোঁজা হচ্ছে। অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাওয়ার ক্ষেত্রে এগিয়ে আছে বাংলাদেশ। ভারতীয় গণমাধ্যমে এ ইস্যু নিয়ে বেশকিছু লেখালেখি হলেও এখনো দিল্লির কাছ থেকে এ বিষয়ে কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

ভারতীয় হাইকমিশনার বলেন, ২০০৯ সালের পর থেকে বাংলাদেশের ব্যবসায়ীদের ভারতীয় ভিসা প্রদান দ্বিগুণেরও বেশি হয়েছে। এমনকি বহু ব্যবহারিক (মাল্টিপল) ভিসাও ইস্যু করা হচ্ছে। তার পরও ভারতীয় ভিসার চাহিদা দিন দিন বাড়ছে। কোনো রকম ভোগান্তি ছাড়া কীভাবে এ চাহিদা পূরণ করা যায়, সে পথই খোঁজা হচ্ছে।

তিনি আরো বলেন, ভারতে চিকিত্সার জন্য যেতে আগ্রহীদের দ্রুত ভিসা দেয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এছাড়া সরকারি কর্মকর্তাদের ৪৫ দিনের ভিসাবিহীন ভ্রমণের সুযোগ দেয়া হয়েছে।

এমসিসিআই সভাপতি রোকিয়া আফজাল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনটির সাবেক সভাপতি ও ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান। এছাড়া প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আমজাদ খান চৌধুরী, এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, এমসিসিআইয়ের সাধারণ সম্পাদক ফারুক আহমেদসহ চেম্বার সদস্য, ব্যবসায়ী ও শিল্পপতিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাধারণ মানুষের ভিসা সহজ করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এজন্য দুই দেশের মধ্যে সই হওয়া ট্র্যাভেল অ্যারেঞ্জমেন্ট গত বছর কিছুটা সংশোধন করা হয়েছে যা কার্যকরী ভূমিকা গ্রহনে সফল হবে বলে অনুষ্ঠানের অংশগ্রহণকারীরির আশা করেন।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
পরিবেশ বাঁচানোর লক্ষ্যে ইউরোপের সবুজ শহর

পরিবেশ বাঁচানো ও জ্বালানি খরচ কমানো সহ অন্যান্য কারণে ইউরোপের শহরগুলোতে দিন দিন ‘সবুজ জ্বালানি’-র ব্যবহার বাড়ছে৷ সুইডেনের রাজধানী স্টকহোমে...

Close
Scroll to top