পাকিস্তান-ভারতকে ছাড়িয়ে বাংলাদেশ Reviewed by Momizat on . বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে একসঙ্গে ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন মানুষের সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্যদিয়ে গিনেস বুকের এই সর্বোচ্চ রেকর্ড অর্জন করেছে বাঙালি। গত বছ বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে একসঙ্গে ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন মানুষের সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্যদিয়ে গিনেস বুকের এই সর্বোচ্চ রেকর্ড অর্জন করেছে বাঙালি। গত বছ Rating: 0
You Are Here: Home » দেশের খবর » পাকিস্তান-ভারতকে ছাড়িয়ে বাংলাদেশ

পাকিস্তান-ভারতকে ছাড়িয়ে বাংলাদেশ

World Recordবুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে একসঙ্গে ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন মানুষের সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্যদিয়ে গিনেস বুকের এই সর্বোচ্চ রেকর্ড অর্জন করেছে বাঙালি।

গত বছরের ডিসেম্বরে এই প্যারেড গ্রাউন্ডেই বৃহত্তম মানব পতাকা তৈরি করে রাশিয়ার রেকর্ড ভেঙে দেয় একাত্তরে বিজয়ী বাঙালি জাতি।

সমবেত কণ্ঠে জাতীয় সংগীতে এর আগের রেকর্ড ছিল ভারতের। দেশটির বৃহত্তর শিল্প গোষ্ঠী সাহারা ইন্ডিয়া পরিবার (ইন্ডিয়া) ১ লাখ ২১ হাজার ৬শ ৫৩ জন লোকের অংশগ্রহণে একসঙ্গে জাতীয় সংগীত গেয়ে বিশ্ব রেকর্ড সৃষ্টি করে। গত বছরের ৬ মে ভারতের লখনৌতে এ রেকর্ড গড়ে তারা। এরও আগে কানপুরে ১ লাখ লোকের সমাবেশ ঘটিয়ে জাতীয় সংগীত গেয়ে পাকিস্তানকে অতিক্রম করে ভারত। গত বছরের ২০১২ সালের ডিসেম্বরে কানপুর গ্রিন পার্ক স্টেডিয়ামে ওই অনুষ্ঠানে কানপুর শহরের ১ লাখ অধিবাসী অংশ নেয়। ওই সমাবেশে ১ লাখ লোকের টার্গেট নেয়া হয়েছিল। কিন্তু পরে লোকসংখ্যা ১ লাখ ২৫ হাজার ছাড়িয়ে যাওয়ায় বিশৃঙ্খলার আশঙ্কায় তড়িঘড়ি করে অনুষ্ঠান শেষ করা হয়।

লাহোরের পাঞ্জাব হকি স্টেডিয়ামে জাতীয় সংগীতে রেকর্ড গড়ার অনুষ্ঠান আয়োজন করে স্থানীয় নাগরিকদের একটি গ্রুপ। ওই বছরের অক্টোবরে ৪৪ হাজার ২শ লোকের অংশগ্রহণে জাতীয় সংগীত গেয়ে রেকর্ড সৃষ্টি করে। একই সঙ্গে তারা একটি রোডশো আয়োজন করে।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
লাখো কণ্ঠে সোনার বাংলায় বিশ্ব রেকর্ড

মহান স্বাধীনতা দিবসে ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ গেয়ে বিশ্ব রেকর্ড করলো বাংলাদেশ। জাতীয় সঙ্গীতে কণ্ঠ মেলালেন লাখো মানুষ। বেলা ১১টা...

Close
Scroll to top