বাংলাদেশের পর্যটন শিল্পের সমৃদ্ধিতে আটাব প্রেসিডেন্ট এর অভিমত Reviewed by Momizat on . বাংলাদেশে সর্বপ্রথম পর্যটন / ট্রাভেল কথাটি উঠে আসে এসোসিয়েশান অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ (আটাব) এর হাত ধরে। যার পথ চলা সেই ১৯৭৪ সাল থেকে। দূর-দূরান্তের পথ অ বাংলাদেশে সর্বপ্রথম পর্যটন / ট্রাভেল কথাটি উঠে আসে এসোসিয়েশান অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ (আটাব) এর হাত ধরে। যার পথ চলা সেই ১৯৭৪ সাল থেকে। দূর-দূরান্তের পথ অ Rating: 0
You Are Here: Home » সাক্ষাতকার » বাংলাদেশের পর্যটন শিল্পের সমৃদ্ধিতে আটাব প্রেসিডেন্ট এর অভিমত

বাংলাদেশের পর্যটন শিল্পের সমৃদ্ধিতে আটাব প্রেসিডেন্ট এর অভিমত

Manzur Murshedবাংলাদেশে সর্বপ্রথম পর্যটন / ট্রাভেল কথাটি উঠে আসে এসোসিয়েশান অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ (আটাব) এর হাত ধরে। যার পথ চলা সেই ১৯৭৪ সাল থেকে। দূর-দূরান্তের পথ অতিক্রম করে, বর্তমানেও শক্ত বাধঁনে বেধে রেখেছে “পর্যটন অথবা ট্রাভেল এজেন্টের” মত উন্নয়ন ভিত্তিক এই শিল্পকে।

বর্তমান সময় নিয়ে কথা হল আটাব এর প্রেসিডেন্ট মি: এস. এন. মানজুর র্মোশেদ (মাহবুব) এর সাথে….

আটাব এর বর্তমান সময়ের পথচারণা সর্ম্পকে…..
প্রথমেই বলতে চাই, আটাব এর চলা শুরু হয় ১৯৭৪ সালে। যার লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে কীভাবে দেশ এবং বিদেশের সমন্বয়ের মাধ্যমে ট্রাভেল সর্ম্পকীয় উন্নয়ন করা যায়। এমনকি যেকোন ট্রাভেল এজেন্ট কোম্পানির বিভিন্ন সুবিধা-অসুবিধার কাজে সহযোগিতা করা এবং বিভিন্ন নীতিমালা তৈরির মাধ্যমে পর্যটনকে এগিয়ে নেওয়া, যাতে করে পূর্ণাঙ্গভাবে কার্জ সম্পাদন করা যায়।

বর্তমানের শ্রম বাজারের অবস্থা সর্ম্পকে…..
শ্রম বাজারের কথা বলতে গেলে, আমি প্রথমেই বলব, আগের মত শ্রম বাজার নেই। বিদেশে চাহিদা থাকা logo-atabসত্ত্বেও শ্রম বাজারকে তরান্বিত করা যাচ্ছে না। আমার মতে, ভবিষৎতে কূটনৈতিক সর্ম্পক আরো জোরদার করা হলে, শ্রমবাজার আস্তে আস্তে ভালোর দিকে অগ্রসর হবে বলে মনে করি।

বিআইটিএফ ফেয়ারে, আটাব কো-অরগানাইজার হিসেবে থাকছে এই সর্ম্পকে…..
আমি বাংলাদেশের একজন সুনাগরিক। তাই আমার প্রথম কাজ হচ্ছে দেশকে ভালবাসা। আর দেশকে ভবিষৎতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অন্যতম একটি চালিকা শক্তি হচ্ছে পর্যটন। তাই পর্যটন শিল্প বিকাশে যে কোন ধরনের উন্নয়নমূলক কাজে আটাব সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। আর তারই হাত ধরে আটাব দেশে-বিদেশে যে কোন মেলায় সর্বাত্তক সহযোগিতা করে থাকে।

আটাব এর উদ্দ্যেগে দেশের বাহিরে বিভিন্ন কনফারেন্স আয়োজন…..
আমরা প্রতি বছরই আন্তর্জাতিক পর্যায়ে দুই-তিনটি কনফারন্সের আয়োজন করে থাকি। এই কনফারন্সের পিছনের মূল উদ্দেশ্য হল বাংলাদেশকে পূর্ণাঙ্গভাবে বিশ্বের কাছে তুলে ধরা।

আটাবের অনেক সদস্যবৃন্দের ওয়েব সাইট নেই…..
হ‌্যাঁ, বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল এবং তথ‌্যের যুগ। তাই প্রত‌্যেক প্রতিষ্ঠানের উচিত নিজের কোম্পানি সর্ম্পকে সকল প্রয়োজনীয় তথ্য সমৃদ্ধ একটি ওয়েব পেইজ তৈরি করা। এতে করে সার্ভিস প্রদানকারী এবং সার্ভিস গ্রহনকারীর মধ্যে সুসর্ম্পক গড়ে ওঠা সম্ভব।

আমাদের বিডি ট্রাভেল নিউজ এর সকল পাঠকদের উদ্দশ্যে কিছু বলুন…..

আমার পক্ষ থেকে বিডি ট্রাভেল নিউজ এর সকল পাঠক বন্ধুদের প্রতি রইল শুভেচ্ছা এবং পর্যটনের সাথে থাকুন বেশি বেশি ভ্রমণ করুন।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
বিমানবন্দরহীন দেশ!

বিমান বন্দর, নদীবন্দর আর সেনাবাহিনী এ তিনটি বিষয় ছাড়া কি একটি দেশের কথা চিন্তাও করা যায়? পৃথিবীর যত ছোট দেশই...

Close
Scroll to top