বাংলাদেশের সবচেয়ে বড় বিল, চলন বিল Reviewed by Momizat on . চলন বিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল এবং সমৃদ্ধতম জলাভূমিগুলির একটি। দেশের সর্ববৃহৎ এই বিলটি বিভিন্ন খাল বা জলখাত দ্বারা পরস্পর সংযুক্ত অনেকগুলি ছোট ছোট বিলের সমষ চলন বিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল এবং সমৃদ্ধতম জলাভূমিগুলির একটি। দেশের সর্ববৃহৎ এই বিলটি বিভিন্ন খাল বা জলখাত দ্বারা পরস্পর সংযুক্ত অনেকগুলি ছোট ছোট বিলের সমষ Rating: 0
You Are Here: Home » দেশের খবর » বাংলাদেশের সবচেয়ে বড় বিল, চলন বিল

বাংলাদেশের সবচেয়ে বড় বিল, চলন বিল

chlonbilচলন বিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল এবং সমৃদ্ধতম জলাভূমিগুলির একটি। দেশের সর্ববৃহৎ এই বিলটি বিভিন্ন খাল বা জলখাত দ্বারা পরস্পর সংযুক্ত অনেকগুলি ছোট ছোট বিলের সমষ্টি। বর্ষাকালে এগুলি সব একসঙ্গে একাকার হয়ে প্রায় ৩৬৮.০০ বর্গ কিমি এলাকার একটি জলরাশিতে পরিণত হয়।

চলন বিল  জলায়শটি ২৪.৩৫হতে ২৪.৭০উত্তর এবং ৮৯.১০হতে ৮৯.৩৫পূর্ব অক্ষাংশে অবস্থিত যা নাটোর জেলার সিংড়া, গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা,নওগাঁ জেলার আত্রাই উপজেলা, পাবনার ভাঙ্গুরা ও চাটমোহর উপজেলা এবংসিরাজগঞ্জ জেলার তারাস, উল্লাপাড়া ও রায়গঞ্জ উপজেলা জুড়ে অবস্থিত ।

চলন বিলের আকার বর্ষাকালে ৩৫০ বর্গ কিলোমিটারের অধিক এবংশুকনো মৌসুমে প্রায় ৯০ কিলোমিটার এবং এই জলাশয়টি দেশের মৎস্য উৎপাদনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

অবস্থান:

সিংড়া, নাটোর।

কিভাবে যাওয়া যায়:

নাটোর শহর থেকে বাস বা টেম্পু যোগে যাওয়া যায়।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
নাটোরর ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা

‘নাটোরের কাঁচাগোল্লা’ নাটোরের বনলতা সেনের মতোই আলোচিত, অমৃত।নাটোরের বনলতা সেনের চেয়েও বেশি রয়েছে নাটোরের কাঁচাগোল্লার আন্তর্জাতিক পরিচিতি। নাটোরের কাঁচাগোল্লা শুধু...

Close
Scroll to top