You Are Here: Home » ভ্রমন টিপস » ট্র্যাভেল ব্যাগ

ট্র্যাভেল ব্যাগ

ভ্রমণসঙ্গী ট্র্যাভেল ব্যাগটি যদি সুবিধাজনক না হয়, তা হলে মেজাজটাই যেতে পারে চড়ে। তাই এই ব্যাগের ব্যাপারে দরকার একটু বাড়তি সচেতনতা।

বৃষ্টি কিংবা পানি থেকে সাধের পোশাক-আশাক আর দরকারি জিনিস বাঁচাতে কেনার সময়ই দেখে নিন ব্যাগটি পানিরোধক কি না। এ ক্ষেত্রে ব্যাগের কাপড়টা একটু দেখে কিনতে হবে। কমফোর্ট বা প্যারাস্যুট কাপড়গুলো বেশ ভালো। তার সাথে জিনস, ম্যাক্স, লিনেন কিংবা লেদারের ব্যাগও।ব্যাগের চেইনগুলোর প্রতিও সচেতন হতে হবে। সাধারণত একটু মোটা ধরনের চেইন বেশি টেকসই হয়। তবে ব্যাবহারের উপরি এটি বেশি নির্ভর করে।

বেশি দিনের জন্য বেড়াতে গেলে সাধারণ ট্র্যাভেল ব্যাগের মাঝে বড় ট্রলি ব্যাগই ভালো। ট্র্যাভেল ব্যাগ হিসেবে ট্রলি ব্যাগের জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। লম্বা হাতল ধরে সহজেই চাকা দিয়ে গড়িয়ে নিয়ে চলা যায়। তাই এ ব্যাগগুলোই সবার প্রথম পছন্দ। অনেক সময় ট্র্যাভেল ব্যাগের, বিশেষ করে ট্রলি ব্যাগের, চাকা অল্প দিনের মধ্যে নষ্ট হয়ে যায়। স্টিলের চাকা তুলনামূলকভাবে বেশি মজবুত। আর যেসব চাকা ব্যাগের সঙ্গে সরাসরি যুক্ত থাকে, সেগুলোর স্থায়িত্ব বেশি। এ ছাড়া রয়েছে ব্যাগের হাতল। সাধারণ ট্র্যাভেল ব্যাগের হাতল শক্ত কাপড় বা জিনসের কাপড়ের হয়। সে ক্ষেত্রে সেলাইটা একটু দেখে নেওয়া ভালো।

এ ছাড়া রয়েছে কাঁধে ঝোলানোর বড় ব্যাগ। এগুলো ট্র্যাভেল ব্যাগের মতো যেমন নেওয়া যায়, তেমনি মাঝেমধ্যে এগুলোতে লাগানো চাকায় টেনে কিংবা হাতল ধরেও নেওয়া যায়। আবার ফ্যাশনেবল বলে তরুণ প্রজন্মের কাছেও এগুলো বেশ প্রিয়। কাঁধে ঝোলানোর ব্যাগগুলো ল্যাপটপ নেওয়ার জন্যও ব্যবহার করতে পারেন স্বচ্ছন্দে।

নাজমুল হাসান পিয়াস

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Scroll to top