মার্চে গড় তাপমাত্রা ১১৩ বছরে সর্বোচ্চ Reviewed by Momizat on . মার্চের শেষ দিকে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস— এমনটাই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। কিন্তু মার্চের শেষ ভাগে অধিকাংশ দিনই তাপমাত্রা ছিল ৩৯ মার্চের শেষ দিকে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস— এমনটাই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। কিন্তু মার্চের শেষ ভাগে অধিকাংশ দিনই তাপমাত্রা ছিল ৩৯ Rating: 0
You Are Here: Home » দেশের খবর » মার্চে গড় তাপমাত্রা ১১৩ বছরে সর্বোচ্চ

মার্চে গড় তাপমাত্রা ১১৩ বছরে সর্বোচ্চ

BDমার্চের শেষ দিকে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস— এমনটাই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। কিন্তু মার্চের শেষ ভাগে অধিকাংশ দিনই তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস বা তার ওপরে, যার প্রকৃত অনুভব ৪০ ডিগ্রির কাছাকাছি।

বিশ্বব্যাংক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও আবহাওয়া অধিদফতরের ১১৩ বছরের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ওই সময়ে দেশে মার্চ মাসে তাপমাত্রার সর্বোচ্চ গড় ছিল ৩৬ ডিগ্রির নিচে।

বিশ্বব্যাংক  তথ্য পর্যালোচনায়, ১৯০০ থেকে ২০০৯ সাল পর্যন্ত মার্চে বাংলাদেশে গড় তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের কিছু নিচে। ২০০৯-১৩ সাল পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেখিয়েছে, এ সময়ে মার্চে সর্বোচ্চ তাপমাত্রার গড় ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর এরই মধ্যে তা ছাড়িয়ে গেছে। রাজশাহী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমকি ৮ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোর ও পটুয়াখালীর খেপুপাড়ায় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদফতর।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
মালয়েশিয়ায় বৈধ হচ্ছে দুই লাখ ৬৭ হাজার বাংলাদেশি

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী দুই লাখ ৬৭ হাজার বাংলাদেশিকে বৈধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বিন...

Close
Scroll to top