রোবট প্রতিবেদক! Reviewed by Momizat on . দিন দিনই বাড়ছে যন্ত্রমানবের বহুমুখী ব্যবহার। প্রয়োজন পূরণে এই যন্ত্রমানব নিয়ে চলছে নানা মাত্রিক গবেষণা। সেই গবেষণার ফসল হিসেবেই আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন দিন দিনই বাড়ছে যন্ত্রমানবের বহুমুখী ব্যবহার। প্রয়োজন পূরণে এই যন্ত্রমানব নিয়ে চলছে নানা মাত্রিক গবেষণা। সেই গবেষণার ফসল হিসেবেই আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন Rating: 0
You Are Here: Home » বিদেশের খবর » রোবট প্রতিবেদক!

রোবট প্রতিবেদক!

Robot journalistদিন দিনই বাড়ছে যন্ত্রমানবের বহুমুখী ব্যবহার। প্রয়োজন পূরণে এই যন্ত্রমানব নিয়ে চলছে নানা মাত্রিক গবেষণা। সেই গবেষণার ফসল হিসেবেই আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন তৈরিতে ব্যবহার করা হচ্ছে রোবটকে। গত সোমবার প্রথমবারের মতো এমন একটি রোবট প্রতিবেদকের লেখা সংবাদ প্রকাশ করেছে লস অ্যাঞ্জেলস টাইমস।

ক্যালিফর্নিয়ার দক্ষিণাঞ্চলে সংঘটিত ভূমিকম্প হওয়ার মাত্র তিন মিনিটের মধ্যে প্রতিবেদনটি প্রকাশ হয় পত্রিকাটির অনলাইনে সংস্করণে। তথ্য সংগ্রহ ও একত্রীকরণের মাধ্যমে স্থানীয় সময় ভোর ৬:২৫ মিনিটে সংঘটিত এই ভূমিকম্পের খবরটি চলে আসে লস এঞ্জেলস টাইমসের সাংবাদিক ও প্রোগ্রামার কেন শেওয়েন এর কাছে। ঘুম থেকে উঠেই তিনি ‘পাবলিশ’ বাটনে পুশ করে খবরটি ছড়িয়ে দেন বিশ্বময়।

নিজের তৈরি একটি বিশেষ অ্যালগরিদম এর কারণেই ঘুম থেকে জেগেই টাটকা খবর প্রকাশ করতে পেরেছন শেওয়েন। তারা লে এই প্রোগ্রামের মাধ্যমে রোবটি দুর্ঘটনা ঘটার কিছুক্ষণের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে প্রতিবেদন লিখতে পারে। এছাড়া আরেকটি অ্যালগরিদমের মাধ্যমে শহরের অপরাধ সংক্রান্ত প্রতিবেদনও লিখতে পারে রোবটটি।

মূলত অ্যালগরিদমটিতে আগে থেকেই সম্ভাব্য ভূমিকম্প, দুর্ঘটনা ও অপরাধের সংবাদের টেমপ্লেট সাজানো থাকে। পরবর্তীতে বিশ্বস্থ সূত্র ও বিভিন্ন স্থানের ডেটা নিয়ে ওই টেমপ্লেট অনুযায়ী প্রতিবেদন তৈরি হয়।

সম্পাদকরা খবরের গুরুত্ব অনুযায়ী কোন খবরটি আগে তৈরি করতে হবে সেটির নির্দেশনা দিয়ে দেন। বিশ্বের বিভিন্ন সংবাদ সংস্থায় এ ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়। খেলার সংবাদ তৈরির ক্ষেত্রেও এমনটি করা হয়। তবে এই প্রথম কোনো রোবট সাংবাদিকের প্রতিবেদন সরাসরি প্রকাশ করা হলো।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
হার্ট অ্যাটাক রোধে চকোলেট

হৃদয়ের-স্বাস্থ্যের সঙ্গে চকোলেটের মধুর  সম্পর্ক বেশ পুরনো। চিকিৎসকরা অনুমান করছেন হার্ট অ্যাটাক ও স্ট্রোকে রোধে ডার্ক চকোলেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে...

Close
Scroll to top