শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে অভিযান Reviewed by Momizat on . এমএইচ৩৭০ ফ্লাইটটি বিধ্বস্ত হয়েছে বলে সিদ্ধান্ত নেয়ার পর নতুন করে কৃত্রিম উপগ্রহ ধরা পড়া শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে তল্লাশি কাজ জোরদার করেছে বহুজাতিক অনুসন্ধানী এমএইচ৩৭০ ফ্লাইটটি বিধ্বস্ত হয়েছে বলে সিদ্ধান্ত নেয়ার পর নতুন করে কৃত্রিম উপগ্রহ ধরা পড়া শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে তল্লাশি কাজ জোরদার করেছে বহুজাতিক অনুসন্ধানী Rating: 0
You Are Here: Home » বিমানের খবর » শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে অভিযান

শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে অভিযান

Malaysiaএমএইচ৩৭০ ফ্লাইটটি বিধ্বস্ত হয়েছে বলে সিদ্ধান্ত নেয়ার পর নতুন করে কৃত্রিম উপগ্রহ ধরা পড়া শতাধিক ‘ধ্বংসাবশেষের’ খোঁজে তল্লাশি কাজ জোরদার করেছে বহুজাতিক অনুসন্ধানী দল।

গত ৮ মার্চ কুয়ালা লামপুর থেকে বেইজিং যাওয়ার পথে মাঝ আকাশে ২৩৯ আরোহীসহ হারিয়ে যায় মালয়েশিয়ান এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানটি।

প্রায় ১৮ দিন ধরে ভারত মহাসাগরের বিস্তৃর্ণ এলাকায় খোঁজাখুঁজি করেও এর কোনো হদিস মেলেনি। ভারত মহাসাগরের দক্ষিণ পশ্চিমাঞ্চলের দুর্গম এলাকায় বিমানের কয়েকটি ধ্বংসাবশেষের চিহ্ন মিললেও খারাপ আহ্বাওয়ার কারণে এর কাছে যাওয়া যায়নি।

সংবাদ সম্মেলন করে বিমানটি ভারত মহাসগরে বিলীন হওয়ার চূড়ান্ত খবর দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

এরপরই ফ্রান্সভিত্তিক সংস্থা এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস সোমবার দক্ষিণ ভারত মহাসাগরের চারশ’ কিলোমিটার এলাকায় ওই বিমানের ১২২টি সম্ভাব্য ধ্বংসাবশেষের খবর দিল।

অভিযান

খারাপ আবহাওয়া কেটে যাওয়ার পর যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনী অস্ট্রেলিয়ার পার্থ শহরে থেকে আড়াই হাজার কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলিয় এলাকায় ধ্বংসাবশেষের খোঁজে অভিযানে বেরিয়েছে।

এযাবতকাল সন্ধান মেলা বিমানের সম্ভাব্য সব ধ্বংসাবশেষের ছবিই ওই অঞ্চলে ভাসতে দেখা গেছে বলে গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

বিমান ধ্বংস হয়ে যাওয়ার ওই অঞ্চলটিতে আগেও বেশ কিছু অভিযান চালানো হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে অভিযান সম্ভব হয় নি।

বুধবার নতুন করে যে অভিযান শুরু হয়েছে তা অব্যাহত রাখা যাবে কি না, তা নিশ্চিত নয়। ওই অঞ্চলের বাতাসের তীব্রতা যেমন বেশি তেমনি সাগরও উত্তাল। তবে বুধবার আবহাওয়া পরিস্থিতি অনেকটা শান্ত হয়ে এসেছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা নেইল বেনেট রয়টার্সকে বলেন, এটা কার্যত একটা সংক্ষিপ্ত সময়ের সুযোগ। কারণ বৃহস্পতিবার আবারও তীব্র বাতাস ও বৃষ্টির কারণে দৃষ্টিসীমা কমে আসার পরিস্থিতি সৃষ্টি হবে।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
উড়োজাহাজের আরও ১২২ ধ্বংসাবশেষ চিহ্ন শনাক্ত

মালয়েশিয়ার নিখোঁজ উড়োজাহাজের আরও ১২২ ধ্বংসাবশেষ চিহ্ন শনাক্ত করা গেছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার অস্থায়ী পরিবহনমন্ত্রী হিশামউদ্দিন হোসাইন। ২৩ মার্চ উপগ্রহে...

Close
Scroll to top