সকালের যে পাঁচটি কাজ আপনাকে ভালো রাখবে Reviewed by Momizat on . কথায় আছে, মর্নিং শোজ দ্য ডে! সকালে পাঁচটি বিষয় নিয়মিত মেনে চললে অনায়াসে সুস্থ, সতেজ এবং ফুরফুরে থাকা সম্ভব। শুধু অভ্যেসটা তৈরি করে নিতে হবে। নির্দিষ্ট সময়ে ঘু কথায় আছে, মর্নিং শোজ দ্য ডে! সকালে পাঁচটি বিষয় নিয়মিত মেনে চললে অনায়াসে সুস্থ, সতেজ এবং ফুরফুরে থাকা সম্ভব। শুধু অভ্যেসটা তৈরি করে নিতে হবে। নির্দিষ্ট সময়ে ঘু Rating: 0
You Are Here: Home » লাইফস্টাইল » সকালের যে পাঁচটি কাজ আপনাকে ভালো রাখবে

সকালের যে পাঁচটি কাজ আপনাকে ভালো রাখবে

Morning Work,,কথায় আছে, মর্নিং শোজ দ্য ডে! সকালে পাঁচটি বিষয় নিয়মিত মেনে চললে অনায়াসে সুস্থ, সতেজ এবং ফুরফুরে থাকা সম্ভব। শুধু অভ্যেসটা তৈরি করে নিতে হবে।

নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা

মানব শরীরের ভেতর যে ঘড়িটি রয়েছে তাকে বলা হয় ‘সার্কেডিয়ান ক্লক’। খানিকটা নিয়ম ভঙ্গ হলেই কাজের গতি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। ‘সার্কেডিয়ান ক্লক’ তখনই কাজ করতে শুরু করে যখন শরীরে সূর্যের আলো এসে পড়ে। ভোরের আলো-বাতাস স্বাস্থ্যের জন্যে খুবই উপকারী। তাছাড়া রোজ একটা নির্দিষ্ট সময়ে ঘুমাতে গেলে এবং ঘুম থেকে উঠলে শরীর ভালো থাকে আর অনিদ্রা সংক্রান্ত সমস্যাও ভোগায় না।

খালি পেটে লেবু পানি খাওয়া

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেক একটি আধা পাতিলেবুর রস মিশিয়ে খান। এতে একদিকে যেমন হজমের নানা সমস্যার সমাধান হয় অন্যদিকে অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে। তবে কারো কারো ক্ষেত্রে খালি পেটে লেবুর পানি খেলে অ্যাসিডিটি হয়। সেক্ষেত্রে সামান্য কিছু খাওয়ার পর লেবু পানি খাওয়া ভালো।

নিয়মিত ব্যায়াম করা

শরীরকে রোগমুক্ত, চনমনে এবং স্ট্রেস ফ্রি রাখার জন্যে ব্যায়াম বেশ উপকারী। সকালে ঘুম থেকে ওঠার পর অন্তত ১০-১৫ মিনিট নিয়ম করে ব্যায়াম করুন। সারাদিন ভালো থাকবেন। শরীর হবে রোগমুক্ত।

সকালের নাশতা জরুরি

সকালে ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে সঠিক পুষ্টিকর খাবার খাওয়া অতি জরুরি। নাশতায় অবশ্যই যেন কার্বোহাইড্রেট, প্রোটিন এবং চর্বিসমৃদ্ধ ব্যালেন্সড ডায়েট থাকে। আর নাশতাটা খেতে হবে ভরপেট।

নিজেকে খুশি রাখা

নিজেরে খুশি রাখাটা সবচে’ জরুরি কাজ। সকালে উঠে প্রতিদিন অন্তত ১৫ মিনিট এমন কোনও কাজ করুন যা আপনাকে আনন্দ দেয়। এতে করে সারাদিন মেজাজ-মন বেশ ভালো থাকবে।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
ভেনেজুয়েলায় কানাডার সকল ফ্লাইট বাতিল

ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে কানাডা তাদের ফ্লাইট বাতিল করেছে। ভেনেজুয়েলায় সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংঘর্ষে ২৯ জন মানুষ...

Close
Scroll to top