সচল হচ্ছে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ, মেগা প্রকল্প Reviewed by Momizat on . আশির দশকে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ সচল করার উদ্যোগ নিয়েছে সরকার। মৃত প্রায় নৌ-পথ সচল করে তোলার পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট নৌ-রুটসহ বেশকি আশির দশকে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ সচল করার উদ্যোগ নিয়েছে সরকার। মৃত প্রায় নৌ-পথ সচল করে তোলার পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট নৌ-রুটসহ বেশকি Rating: 0
You Are Here: Home » দেশের খবর » সচল হচ্ছে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ, মেগা প্রকল্প

সচল হচ্ছে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ, মেগা প্রকল্প

River roadআশির দশকে হারিয়ে যাওয়া দুই হাজার কিলোমিটার নৌ-পথ সচল করার উদ্যোগ নিয়েছে সরকার। মৃত প্রায় নৌ-পথ সচল করে তোলার পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট নৌ-রুটসহ বেশকিছু রুটের নাব্যতা বৃদ্ধির বিষয়টি প্রকল্পভূক্ত করা হয়েছে একটি মেগা প্রকল্পে।

নদী খননের এই মেগা প্রকল্পের আওতায় ৫৩টি নৌ-পথের দুই হাজার কিলোমিটার নদী খনন করা হবে। এরই মধ্যে ২৪টি রুটে খননের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থের সংস্থান সাপেক্ষ পর‌্যায়ক্রমে অপর ২৯টি রুটও খনন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে বাংলাদেশের নৌ-পথ প্রাণ ফিরে পাবে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। একদিকে চাপ কমবে সড়ক পথের উপর। অন্যদিকে নদীগুলোর নাব্যতা বেড়ে পানিধারণ ক্ষমতা বাড়বে। ফলে অল্প বন্যায় দু’কূল প্লাবিত হওয়ার শঙ্কা কমে যাবে বলে জানান মন্ত্রী।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের চিঠি পেলে এক মাসের মধ্যে কাজ করার আদেশ দেওয়া হবে। এপ্রিলে আনুষ্ঠানিকভাবে কাজ শুরুর আশা করছে বিআইডব্লিউটিএ।

প্রকল্পটি সম্পন্ন হলে ঢাকা-চট্টগ্রামে নৌ-রুটে ১৮ ফুট ড্রাফটের জাহাজ চলাচল করতে পারবে। যা বর্তমানে চলছে ১২ ফুটে। অন্যদিকে ঢাকা-সিলেট রুটে বর্তমানে আট ফুট ড্রাফটের জাহাজ চলাচল করতে পারে। কাজ শেষ হলে ১২ ফুট ড্রাফটের জাহাজ চলাচল করতে পারবে।এছাড়া মৃত নৌ-পথ পঞ্চগড়-বাঘাবাড়ি, যমুনা থেকে মানিকগঞ্জে ইছামতি হয়ে বুড়িগঙ্গা দিয়ে মেঘনার সঙ্গে সংযোগ স্থাপিত হবে। তখন যে কেউ চাইলে পঞ্চগড় থেকে নৌ-পথে টেকনাফে যেতে পারবে।

উল্লেখ্য, আশির দশকে দেশে ছয় হাজার কিলোমিটার নৌ-পথ সচল ছিলো। সংস্কারের অভাবে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার নৌ-পথ মানচিত্র থেকে হারিয়ে গেছে।

© 2011-2013 Powered By BDTRAVELNEWS.COM

Read previous post:
কলকাতায় টাটার ‘গেটওয়ে’, বাংলার চিকিৎসায়

টাটার নতুন হোটেল তাকিয়ে রয়েছে দুই বাংলার দিকে৷ বিশেষত চিকিৎসার জন্য কলকাতায় আসা বাংলাদেশিদের দিকে৷ আর প্রতিবেশী দেশের নাগরিকদের  আকৃষ্ট...

Close
Scroll to top