পর্যটন এবং আতিথেয়তার উপর কর্মশালার আয়োজন

Sep-28, 2013 বিডি ট্রাভেল নিউজ ডেস্ক ট্রাভেল এজেন্ট খবর

বাংলাদেশ পর্যটনময় একটি দেশ। প্রতিবছরই দেশী-বিদেশী বিভিন্ন পর্যটক বাংলাদেশে ভ্রমণ করে থাকে। তাই বিশ্ব পর্যটন দিবসকে কেন্দ্র করে এবং পর্যটকদের সুবিধার্তে আজ সকাল ৯ থেকে সন্ধা ৬ পর্যন্ত ধানমন্ডির ৫ এর পি.আর.সি ভবনে পর্যটন এবং আতিথেয়তার উপর কতটুকু গুরুত্ব দিতে হবে, তা নিয়ে একটি কর্মশালার আয়োজন করে বিডি ইনবাউন্ড এবং এর সাথে কো-পার্টনার হিসেবে কাজ করে বি.এফ.টি.ডি, পি.আর.সি এবং রয়েল রির্সোট এন্ড হলিডেইজ লি.। পুরো কর্মশালা জুড়ে মূল উপাধ্যায় ছিলেন উলফাত হোসেন।

কর্মশালার মূল বিষয়বস্তু ছিল পর্যটন এবং আতিথিয়েতাকে আর উন্নয়ন করা এবং এর সর্ম্পকে জ্ঞান লাভ করা। কিভাবে পর্যটন খাতকে আরো সমৃদ্ধশালী, দেশে-বিদেশে পর্যটনে সুনাম অর্জন, কিভাবে কাজ করলে সময় নষ্ট হবে না, কিভাবে ট্যুরিজমে একটি টিম গঠন করা যায়, ঘুরতে গিয়ে পর্যটক বিপদে পড়লে কি করণীয়, তাৎক্ষণিক ভাবে সিদ্ধান্ত নেওয়া এবং কিভাবে সময় অনুযায়ী কাজ করা যায় এবং তার সাথে আতিথেয়তাকে কাজে লাগিয়ে কিভাবে আরো উদ্যমী হওয়া যায়, তা কর্মশালায় বিভিন্ন ধাপে ধাপে আলোকপাত করা হয়। কর্মশালায় অংশগ্রহন করেন বিভিন্ন ট্যুরিজম এবং হোটেল থেকে আসা উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। এই সর্ম্পকে ম্যাপল ট্যুরস এন্ড ট্র্যাভেলস এর সি.ই.ও. মো: সাখায়াত আজিম বলেন, ‘আমরা এখন ট্যুরিজম এবং আতিথেয়তা সর্ম্পকে জানি তবুও ভালভাবে জানা থাকলে সে বিষয়ে আমার জ্ঞান বিস্তার হবে এবং খুব সহজেই আমি আমার লক্ষে পৌছাতে পারব।’

এছাড়াও কর্মশালার উপাদ্যায়ের উলফাত হোসেনের মতে, “আমরা যখন একটি কাজ করছি বা করব সে ক্ষেত্রে আমাদের প্রথম করণীয় হচ্ছে ওই বিষয়ের উপর পর্যাপ্ত জ্ঞান এবং হোম ওর্য়াক থাকলে, কাজে সফলতা এবং লক্ষ্য অর্জন করা খুবই সহজ হয়।”

Related Post