শতবর্ষে পা দিল ঢাকা বিশ্ববিদ্যালয়

Jul-01, 2020 বিডি ট্রাভেল নিউজ ডেস্ক দেশের খবর

১ জুলাই। ১৯২১ সালের এ দিনেই শিক্ষার্থীদের জন্য খুলে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বার। কালের বিবর্তনে আজ দেশের সেরা বিশ্ববিদ্যালয়ে রূপ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বুধবার (১ জুলাই) এ বিশ্ববিদ্যালয় পা রাখছে শতবর্ষে।

সে সময়কার ঢাকার সবচেয়ে অভিজাত ও সৌন্দর্যমণ্ডিত রমনা এলাকায় প্রায় ৬০০ একর জমির উপর পূর্ববঙ্গ এবং আসাম প্রদেশ সরকারের পরিত্যক্ত ভবনসমূহ ও ঢাকা কলেজের (বর্তমান কার্জন হল) ভবনসমূহের সমন্বয়ে মনোরম পরিবেশে গড়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়। তিন অনুষদ ও ১২ বিভাগ নিয়ে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে এর যাত্রা শুরু হয়।
 
বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ১৩টি ইনস্টিটিউট, ৮৪টি বিভাগ, ৬০টি ব্যুরো ও গবেষণা কেন্দ্র এবং ছাত্র-ছাত্রীদের ১৯টি আবাসিক হল, ৪টি হোস্টেল ও ১৩৮টি উপাদানকল্প কলেজ ও ইনস্টিটিউট রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীর সংখ্যা ৪৬ হাজারের অধিক। পাঠদান ও গবেষণায় নিয়োজিত রয়েছেন দুই সহস্রাধিক শিক্ষক।
 
বুধবার প্রতিষ্ঠার ৯৯তম বার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে শতবর্ষে পা রাখবে ঢাকা বিশ্ববিদ্যালয়। করোনা ভাইরাস সংক্রমণের কারণে সীমিত পরিসরে দিবসটি উদযাপিত হবে। দিবসটি উদযাপন উপলক্ষে সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
 
বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সকাল সাড়ে ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন ও বেলুন উড়ানো এবং বেলা ১১টায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইন ভার্চ্যুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে আলোচনা সভা।

এতে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গ: আন্দোলন ও সংগ্রাম’ শিরোনামে মূল বক্তব্য প্রদান করবেন।

Related Post