এভারেস্টের দরজা নেপাল সরকারের অনুমতিতেই খুলে দেওয়া হলো

May-28, 2020 বিডি ট্রাভেল নিউজ ডেস্ক বিশ্ব পর্যটনের খবর

বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর মানুষ এভারেস্টে পর্বতারোহণ করতে আসেন কিন্তু করোনাভাইরাসের কারণে এ বছর মধ্য এপ্রিল থেকে মে মাসের শেষ পর্যন্ত এভারেস্ট অভিযান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। নেপাল সরকারের এ ঘোষণা বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও চ্যানেল প্রচার করে।

কিন্তু সম্প্রতি এভারেস্ট অভিযান শুরু হয়েছে বলে জানা গেছে। তা-ও আবার নেপাল সরকারের অনুমতিতেই। নেপাল এভাবে কথা না রাখায় চলছে জোর বিতর্ক। গত ২৬ মে মঙ্গলবার ৫ জন অভিযাত্রী এভারেস্ট চূড়ায় উঠেছেন।

এ অভিযান নিয়ে সমালোচনার ঝড় বইছে পর্বতারোহী মহলে। পর্বতারোহীদের দাবি, ঘোষণার পরও কীভাবে অভিযান হলো? পুরো বিষয়টি কেন ধোঁয়াশার মধ্যে রাখা হলো? কেউ সুযোগ পেল, আবার কেউ পেল না- এটা কেমন নিয়ম হতে পারে?

জানা যায়, নেপালের মন্ত্রিসভার বৈঠকে নেপাল থেকে শুরু হওয়া মাউন্ট এভারেস্টের সব অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এর পরই সেখান থেকে এভারেস্টে ওঠার সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়। বিদেশি কোনো পর্যটককেই আর ভিসা দেওয়া হয়নি।

কিন্তু তার পরও সেভেন সামিট ট্রেকস প্রাইভেট লিমিটেড নামে একটি অভিযাত্রী সংস্থা গত মঙ্গলবার তাদের ফেসবুকে পেজে একটি অভিযানের ভিডিও পোস্ট করে। সেখানে দেখা যায়, নর্থ কল দিয়ে পাঁচ জনের একটি রোপ ফিক্সিং দল এভারেস্ট জয় করেছে।

Related Post